আসুস জেনফোন প্রো এম১

আসুস জেনফোন প্রো এম১





রেডমি নোট ৫ প্রো এর জন্য অবশেষে প্রতিদ্বন্দ্বী পাওয়া গেল আসুস জেনফোন প্রো এম১ । গত কয়েক বছর বছর জিয়াওমি বাজেট ফোনের সেগমেন্টে এর অবস্থান খুব শক্ত করে রেখেছে। কেননা তারা এই রেঞ্জ এর মধ্যে খুব ভালো এবং শক্তিশালী হ্যান্ডসেট বাজারে ছাড়ে। যার কারনে তাদের সাথে টক্কর দিতে হিমশিম খেতে হয় অনেক বড় বড় কোম্পানিকে।
উদাহরণস্বরূপ বলা যাই জিয়াওমি তাদের নতুন হ্যান্ডসেট রেডমি নোট ৫ প্রো, Snapdragon 636 দ্বারা পরিচালিত বিশ্বের প্রথম ডিভাইস, এবং 4000mAh ব্যাটারীতো ইস এ টাইম কিল্লার ডিভাইস। 
তো এখন কি?
আসুস এখন জেইনফোন ম্যাক্স প্রো চালু করে জিয়াওমি সাফল্যের অনুসরণ করছে, যেখানে আসুস জেনফোন ম্যাক্স সিরিজে পিওর আন্ড্রয়েড দিতে পারে। আসুস জেনফোন ম্যাক্স প্রো আকর্ষণীয় ডিজাইন এবং আরো উন্নত কিছু ফীচার অ্যাড করেছে যা ডিভাইসকে আরো আকর্ষণীয় করে তুলেছে। জেনফোন প্রস্তুতকারকের উল্লেখ করেছে যে,তারা পিওর অ্যান্ড্রয়েড অফার দিতে সিদ্ধান্ত নিয়েছে, এবং এটিকে তার আরো প্রসারিত করবে। 
আসুস জেনফোন প্রো এম১ হার্ডওয়্যারের কোনো অপূর্ণ থাকছেনা, ডিভাইসটি ৩/৪ গিগাবাইট র্যাম এবং ৩২/৬৪ গিগাবাইট স্টোরেজ সহ স্ন্যাপড্রাগন 636 চিপসেট এবং 5000mAh ব্যাটারি আছে যা সাধারণ ব্যবহারে ২ দিন যাবে আর মূল্যতো মাত্ৰ $১৬০ থেকে শুরু করে এবং এটি  রেডমি নোট ৫ প্রো তুলনায় অনেক সাশ্রয়ী। সুতরাং এটি  প্রথম নজরে মনে হচ্ছে জেনফোন প্রো এটি খুব ভালো ডিল। কিন্তু রেডমি নোট ৫ প্রোতে তাদের  নিজস্ব ওয়ার্ল্ড ওয়াইড পপুলার ইন্টারফেস MIUI সঙ্গে অফার যা অনেক দিক থেকে ভালো। তাহলে আপনি আসুস জেনফোন ম্যাক্স প্রো এম১ ব্যবহারে করে কি পাবেন। যদি আপনি জেনফোন ম্যাক্স প্রো এম১ ব্যবহার করে আর তার ডিজাইন বলতে গেলে এক কথাই জেনেরিক। যা আপনাকে এক অসাধরন অনুভতি দেবে। 


সংক্ষিপ্ত বিবরণ :

  • IPS LCD capacitive touchscreen
  • Display size 5.99
  • Resolution 1080 x 2160 pixels, 18:9 ratio(full display) (402 ppi density)
  • Glass protection:It is not known correctly
  • OS Android 8.1 (Oreo) pure Android
  • Chipset Qualcomm SDM636 Snapdragon 636
  • CPU Octa-core 1.8 GHz Kryo 260
  • GPU Adreno 509
  • MicroSD, up to 400 GB (dedicated slot)
  • 64 GB, 4/6 GB RAM or 32 GB, 3 GB RAM
  • Dual: 13 MP (f/2.2) + 5 MP, phase detection autofocus, LED flash
  • Dual: 16 MP + 5 MP, phase detection autofocus, LED flash - 6 GB RAM model only
  • Geo-tagging, touch focus, face detection, HDR, panorama
  • Video recording  2160p@30fps, 1080p@30fps
  • Secondary 8 MP (f/2.2), LED flash
  • Front 16 MP, LED flash only 6 GB RAM model 
  • Fast charging support 
  • Fingerprint (rear mounted)
  • Non-removable battery 5000mAh
জেনফোন ম্যাক্স প্রো এম১ তৈরি করা হয়েছে মেটাল দ্বারা আর ডিজাইন সত্যি অসাধারন। কিন্তু তাদের সিগন্যাল এন্টেনা উপরে এবং নীচের ঢুকিয়ে দেওয়া হয়েছে। যা তাদের ২০১৬ ডিজাইনের মত করে। ম্যাক্স প্রো এর ফ্রন্ট সম্পর্কে খুব বেশি কিছু বলার নেই কেননা অন্য সব রেগুরাল ফোনের মত দেখতে। ম্যাক্স প্রো এর বিল্ড কোয়ালিটি জিয়াওমি রেডমি নোট ৫ প্রো এর মত এবং 5000mAh ব্যাটারি থাকার পরেও 180gm (রেডমি নোট 5 প্রো 181gm) তেমন হালকা না হলে সামান্য আর কি। এটি অন্য কোন বাজেট ফোনে ডিজাইনে এবং বিল্ড কোয়ালিটি এক না হলে ও তাদের সাথে সহজে টক্কর দিতে পারবে। 5.99-ইঞ্চি 18: 9 ফুল ডিসপ্লেটিতে 85% NTSC রঙের প্রলেপ জুড়ে রয়েছে এবং ফোনে 450nits পর্যন্ত যায়। যা দিনের বেলায় কাজ চালানোর জন্য কোনো সমস্যায় সম্মুখীন হতে হয়নি। যাইহোক, তাদের উজ্জ্বলতা মোডটি নিখুঁত ছিল এবং রাতে সঠিক উজ্জ্বলতা বজায় রাখতে পেরেছে আসুস জেনফোন ম্যাক্স প্রো। উপরন্তু, পর্দা কোন গরিলা গ্লাস এর সুরক্ষা নেই, তাই আপনাকে ডিসপ্লে এর জন্য সুরক্ষা দিতে একটি পর্দা এক্সট্রা প্রটেকশন গ্লাস ব্যাবহার করতে হবে। এর ইন্টারনাল  হার্ডওয়্যার অনেক বেশি শক্তিশালী কেননা এই বিভাগের সবচেয়ে দ্রুততম ডিভাইসগুলির মধ্যে একটি জেনফোন ম্যাক্স প্রো। 
এখানে একটি স্ন্যাপড্রাগন 636 যার CPU অক্টা-কোর 1.8 GHz Kryo 260 GPU Adreno 509 এবং তার সাথে পিওর আন্ড্রয়েড তো আছে তবে ম্যাক্স প্রো সফ্টওয়্যার এখনও সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করা হয়নি। তবে খুব দ্রুত তার সমাধান হবে আসা করা যাই। ম্যাক্স প্রোতে ৩/৪ গিগাবাইট র্যাম এবং ৩২/৬৪4 গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ রয়েছে। আসুস এও বলেছে যে এটি পরবর্তীতে একটি মডেল চালু করবে যেখানে ৬ গিগাবাইট র্যাম এবং ৬৪ গিগাবাইট স্টোরেজের সাথে এবং ফ্রন্ট ফ্ল্যাশ থাকবে।আসুস খুব সফলতার সাথে 3.5 মিমি জ্যাক দিয়েছে, তবে ফোনটি এখনও পুরানো মাইক্রোইউএসবি পোর্ট রেখেছে আর ইউএসবি সি-এর নেই যা একটি খারাপ দিক যেখানে ২০১৮ তে আছে সবাই কম বেশি ইউএসবি সি পোর্ট রেখেছে। ম্যাক্স প্রোতে দুটি সিম এবং মাইক্রোএসডি স্লট রয়েছে যাতে একসাথে দুটি সিম আর এসডি কার্ড ব্যবহার করা যাবে। যা খুব ভালো দিক কেননা এখনো অনেক কোম্পানি এই সুবিধা দেয় না। আসুস জেইনফোন ম্যাক্স প্রোতে এটাই সব থেকে ভাল করেছে যে এর দুটি সিম কার্ডের পাশাপাশি স্টোরেজ বাড়ানোর জন্য একটি মাইক্রোএসডি স্লট রয়েছে। সেকেন্ডারি সিম কার্ড স্লট যদি ডিফল্ট 3G থাকে এবং ইতিমধ্যে প্রথম স্লট একটি সিম আছে - সিম কার্ড উভয় থেকে ৪ জি  ব্যবহার করার কোন সুযোগে নেই এইটা সব কোম্পানি করে থাকে কেননা এক সাথে দুটি ৪ জি ব্যবহার করলে নেটওয়ার্ক বেন্ট দুর্বল হয়ে যাই। আসুস জেনফোন ম্যাক্স প্রো এম১ এ পিওর অ্যান্ড্রয়েড ব্যবহারের  জন্য তারা তাদের চিরচেনা ZenUI ইন্টারফেস থেকে দূরে সরে গেছে। ZenUI ইন্টারফেস প্রাক-ইনস্টল হিসাবে ক্যালকুলেটর, সাউন্ড রেকর্ডার এবং এফ এম রেডিও এবং এমন তিনটি আসুস অ্যাপ্লিকেশন রয়েছে যা এবং নিখুঁত ইন্টারফেস ZenUI থেকে তাজা একটি ব্যবহার দেবে আসুস জেনফোন ম্যাক্স প্রো। তাই তারা নিখুঁত স্টক আন্ড্রয়েড ব্যবহারের জন্য এই পদক্ষেপ। যা আসুস জেনফোন ভালো দিক। জেনফোন ম্যাক্স প্রো এম১ ব্যবহারকারীরা আগামী দুই বছরের জন্য তারা ফ্রি 100gb Google ড্রাইভ স্টোরেজ পাবেন, যা একটি চমৎকার পদক্ষেপ। আসুস জেনফোন ম্যাক্স প্রো এম১ সত্যি একটি সমৎকার ফোনে, তবে ফোনটি অপ্টিমাইজেশনে অভাব রয়েছে যা অ্যাপ ব্যবহারের সময় লেগ দেখা যাই, তবে গুগল এর পরবর্তী সংস্করণে এই লেগ ঠিক হবে আসা করা যাই। ম্যাক্স প্রো এম১ অনেকগুলি আসুস অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকলেও আপনি Go2Pay নামে একটি মোবাইল রিচার্জ অ্যাপ্লিকেশন দেখতে পাবেন। যার ব্যবহার ভালো আর নানা কাজে আসবে। নীচে অবস্থিত স্পিকারটি সাউন্ড খুব ভালো তবে আপনি এর সাথে পাওয়া একটি MaxBox এর মাধম্যে সাউন্ড এর কোয়ালিটি ১.৭ গুণ বাড়াতে পারবেন। 
এর কার্ডবোর্ড বোর্ড টি একটি চুম্বক দ্বারা আটকে থাকে আর ফোনেটিকে এর মধ্যে উল্লম্ব ভাবে সেট করে ব্যবহার করতে হয়। তবে এটি আপনারা বাক্স এর সাথে ফ্রি পাবেন। কষ্ট করে কিনতে হবে না। আসুস আসুস জেনফোন ম্যাক্স প্রো এম১ সব থেকে ভালো দিক হল এর ব্যাটারী এক বার পূর্ণ চার্জ ২৫ ঘন্টা ধরে গান শুনা এবং বড় ব্যাটারী হওয়ার কারনে আপনি ২৫ ঘন্টা  1080p এইচডি ভিডিও প্লেব্যাক করতে পারবেন, আর ফার্স্ট চার্জ তো আছে। এম১ এর অনেক কিছু ভালো তবে অনেক কিছু খারাপ ও আছে। যেমন এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিশেষ করে গত দুই বছরে আসুস ফোনে সবচেয়ে ধীরতম ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে যা খুব খারাপের দিক। এটি তিন বারের মধ্যে দুই বার ভুল করে। এমন একটি বড় কোম্পানির কাছ থেকে এই ধরনের সার্ভিস আসলে খারাপের। তবে এম১ এর ফেস আনলক এক কথায় অসাধারণ খুব তাড়াতাড়ি রেসপন্স করে। সংযোগের জন্য ফোনটি Wi-Fi b/g/n তে সীমাবদ্ধ রয়েছে। তাই এটি এইমুহূর্তে 5G নেটওয়ার্ক পাবেন। আসুস  বলছে যে এটি ভবিষ্যতে আপডেটে যুক্ত হবে। তখন এই সব সমস্যার সমাধান হয়ে যাবে। 
এখন ক্যামেরাই আসা যাক, এম১ প্রোতে  Omnivision 16880 ইমেজিং সেন্সর রয়েছে তবে রেডমি নোট ৫ প্রো এতটা ভাল না নিত্যদিনের পার হবার মত এবং এর ফটোগুলিতে স্পষ্টভাবে স্পষ্ট। ফোনটি ফোকাস করার জন্য সময় নেয় যা একটু বেশি, এমনকি অন্য সব ডিভাইস থেকেও তেমন একটা দুর্দান্ত কাজ করে না। তবে এই ক্যামেরা দিয়ে দিন পার করা যাবে। আসুস তাদের ফোনে পিওর আন্ড্রয়েড এর স্বাদ দিতে সিদ্ধান্ত নিয়েছে, যা তাদের জন্য একটি স্মার্ট পদক্ষেপ। আসুস বলে যে, এই কাজটি যত তাড়াতাড়ি সম্ভব চালু করার প্রয়োজন ছিল এবং তারা আরো স্পষ্ট করে বলে যে আসুস জিয়ামি এর প্রাপ্যতা বিষয়গুলির উপর বেশি জোর দিবে। যাতে তারা পরবর্তীতে আরো নতুন কিছু দিতে পারে। তাই আসা করা যাই পরবর্তীতে আসুস এর কাছ থেকে  নতুন কিছু আসবে। অতএব,জেনফোন ম্যাক্স প্রো এম১ সুপরিকল্পিত নয় এমন মনে হয়।জেনফোন ম্যাক্স প্রো এম১ অপ্টিমাইজেশান ফ্রন্টে এ এখনও অনেক কাজ বাকী রয়েছে যা এখনো ঠিক ভাবে অপ্টিমাইজ করা হয়নি, যেমনটি ক্যামেরাটি অনেক ঘাটতি রয়েছে। তবে এটা নিশ্চিত যে, রেডমি নোট ৫ প্রো এর একই হার্ডওয়্যার ব্যবহার হয়েছে, কিন্তু তার পরেও সামগ্রিক ব্যবহারকারীর এখনও বেশ ভাল নয় এবং আরো ভালো অপ্টিমাইজেশান অপরিহার্য ছিল। আসুস তার ফোনে দামের ক্ষেত্রে ভীষণ বেশি দাম রাখে যা অনেক ক্ষেত্রে ক্রেতার উপর বিরূপ প্রভাব পরে। তাই তাদের এই ক্ষেত্রে বেশি নজর দেওয়া প্রয়োজন। তবে এই ফোনের ক্ষেত্রে দামটা অনেক বেশি কাযকর হবে আসা করা যাই। জেনফোন ম্যাক্স প্রো এম১ এর ৩জিবি র্যাম এবং ৩২ গিগাবাইট স্টোরেজ যা বিক্রি শুরু করবে মে ৩ তারিখ থেকে দাম শুরু $১৬৫, যা একটি অসাধারণ দাম। ৪ গিগাবাইট র্যাম এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ এর মডেলটি আপনি  $১৯৫কিনতে পারবেন এবং আসুস ৬ গিগাবাইট র্যাম এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ $২২৫ এর জন্য একটি সংস্করণ প্রকাশ করতে যাচ্ছে।
জেনফোন ম্যাক্স প্রো এম১ এখনও কিছু কাজ প্রয়োজন, কিন্তু  হার্ডওয়্যার নেভিগেশন সঙ্গে মিলিত পিওর  অ্যান্ড্রয়েড ইন্টারফেস এটি রেডমি নোট ৫ প্রো এর জন্য একটি বিকল্প করে তুলেছে এবং ভোক্তাদের জন্য যা এক দুর্দান্ত সংবাদ।

Post a Comment

0 Comments