কার হাতে আগামীর পৃথিবীর মানুষ নাকি রোবট?

কার হাতে আগামীর পৃথিবীর মানুষ নাকি রোবট?

কার হাতে আগামীর পৃথিবীর


কার হাতে আগামীর পৃথিবীর মানুষ নাকি রোবট নীরবে কিন্তু এই যুদ্ধ শুরু হয়েছে। মানুষ এবং রোবটের  যুদ্ধ নিয়ে শুরু করছি আজকের নিউজ।
প্রযুক্তির অগ্রযাত্রায় মানুষের কাজ অনেক সহজ হয়েছে। মানুষের কাজ করে দিচ্ছে রোবট। আর এই রোবট এ  প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছে। কে জিতবে এই প্রতিযোগিতায় মানুষ এবং রোবটের এই বাইক রেসিং এর কে উত্তর দিতে পারবে। মানুষের দৈনন্দিন কাজে সহায়তা করছে রোবট। আবার একই সাথে উঠতে আসছে রোবট মানুষের বিকল্প হতে পারবে কি না সেই প্রশ্ন?  মানুষের জীবনকে কিকি ভাবে প্রভাবিত করে তা ভিন্ন ভাবে পরীক্ষা চলেছে। এমন ই এক পরীক্ষায় মুখে পরে ছিল রোবট মোটর সাইকেল নাম মোটোবট ২.০।

বিশ্ব সেরা মোটর রেসের ভ্যালেন্তিনো রোসি মুখোমুখি হয়েছিল মোটোবট ২.০। প্রতিযোগিতায় আগে থেকে সব দিক নির্দেশনা সংযোজন করে দেওয়া হয় মোটোবট । ইউনাইটেড স্টেট অফ ক্যালিফর্নিয়া স্ক্যারামেন্ট ভ্যালিতে করা হয় এই রেস। মোটোবট ২.০ ঘন্টায় ২০০ কিমি বাইকে চালালেও  কিন্তু শেষ হাসি হাসে মানবজাতির পাত্র ভ্যালেন্তিনো রোসি। মানুষ এবং রোবট এই প্রতিযোগিতায় মোটোবট এমন ভাবে বাইকে চালিয়েছে যে দর্শকরা খুব কাছ থেকে ও বুঝতে  পারিনি যে এটি একটি রোবট। জাপানে ইয়ামাহা তৈরি বাইকটি নিয়ে রোবট দারুন দক্ষতা দেখিয়েছে মোটোবট ২.০। রোবোমট এর নির্মাতারা জানান এই প্রকল্পের শুরুতে তাদের প্রধান চ্যালেঞ্জ ছিল ভারসাম্য রক্ষা করা। এর পর ৫০ ডিগ্রি মোড় গুড়ানোও ছিল বেশ কঠিন। কোনো ধরনের দুর্ঘটনা ছাড়া সফল ভাবে রেস সম্পূন্ন করার মধ্যে সাফল্য খুচ্ছে নির্মাতারা। ঘন্টায় ৫ থেকে ২০০ কিমি গতিতে চালিয়ে প্রমান করেছে।  ভবিষতে এই প্রযুক্তি আরো উন্নতি করাতে পারলে যেকোনো রেসারকে হারানো সম্ভব।

Post a Comment

0 Comments