মানুষের মস্তিষ্ক দ্বারা নিয়ন্ত্রিত বায়োনিক হাত

মানুষের মস্তিষ্ক দ্বারা নিয়ন্ত্রিত বায়োনিক হাত

আমরা সবাই সাইন্স ফিকশন ও কল্পকাহিনী মুভি দেখতে পছন্দ করে থাকি। তাতে অনেক আজব এবং আজগবি জিনিস দেখতে পাই। যা আমাদের সত্যি আনন্দ দেয়। ২০০৪ সালে মুক্তি পাওয়া আই রোবট তেমনি সাইন্স ফিক্শন ও কল্পকাহিনী কাটি মুভি। এত কিছু বললাম কেন। এইখানে উইল স্মিথের  একটি হাত বায়োনিক হাত যার মানে রোবট হাত। আর এখন আমরা এই ধরনের বায়োনিক  হাত দেখতে পাচ্ছি।

রোবট বুঝবে মানুষের মন! আর মানুষ মন দিয়ে নিয়ন্ত্রণ করবে রোবটকে। কি বিশ্বাস হয় না? প্রযুক্তি দিনকে দিন উন্নত করছে। আগের যা কল্পনা তা আজকে বাস্তব। তাই  কোনো কিছু এখন আর দূরে নেই। সাইন্স ফিকশন মুভিতে আমরা রোবটের অনেক কারসাজি দেখি। তা দেখে সত্যি আমাদের অনেক ভালো লাগে। তাই আপনি কি কোনো দিন কল্পনা করেছেন মুভিতে দেখা জিনিস বাস্তবে হবে। কিন্তু বিজ্ঞান তা করে দেখিয়েছে।
তাই বিজ্ঞানীরা তৈরি করেছেন এমন এক রোবোটিক হাত, যা মানুষের মস্তিক দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে। যা বুজতে পারবে আপনার মনের ভাব, আবেগ। এটি মানুষের সৃষ্টি করা হাত হলেও তা কোনো জড় বস্তু নয়। কেননা মানুষের মন যেমন মানুষের রক্তে মাংসে গড়া হাত,পা,চোখ নিয়ন্ত্রণ করে। এটি তা দ্বারা নিয়ন্ত্রণ করা যাই। আপনি মনে মনে যা ভাববেন তা এটি বায়োনিক হাত করে দিবে। যার মানে আপনি যা ভাববেন এটি তাই করবে। এটি বায়োনিক হাতটি থাকবে মনের নিয়ন্ত্রণ। এটি উদ্বাবন করেছেন এক দল ইউরোপের চিকিৎসক ও প্রকৌশলী।  এই ধরনের হাত দিয়ে দৈনন্দিন হালকা কাজ করা যাবে। নতুন এই বায়োনিক হাত এক হাত হারানোর রোগীদের জন্য অনেক সুফল দেবে। তবে রোগীর পর্যাপ্ত মনস্তাত্বিক শক্তি ও সুস্থতা না তাকলে এটি ঠিক মত কাজ করবেন। তাই  চিকিৎসক ও প্রকৌশলী বলেন যে রোগীর জন্য এই  বায়োনিক হাত  প্রতিস্থাপনের জন্য রোগীকে পর্যাপ্ত মনস্তাত্বিক শক্তি ও সুস্থতা থাকা একান্ত প্রয়োজন।

Post a Comment

0 Comments