প্রায় 3,000 মিলিয়ন মানুষ ইন্টারনেট সেবাই সুবিধাবঞ্চিত

প্রায় 3,000 মিলিয়ন মানুষ ইন্টারনেট সেবাই সুবিধাবঞ্চিত

উত্তর এবং দক্ষিণ দেশগুলির মধ্যে ডিজিটাল বিভাজনটি বন্ধ হয় না। গত বছরের শেষে, বিশ্বের জনসংখ্যার কেবল ৫১ %ই ইন্টারনেট ব্যবহার করেছিল। বিশ্বব্যাপী তথ্য সমাজ গড়ে তোলার দুর্দান্ত উপায় থাকা সত্ত্বেও, গ্রহকে প্রশমিত করার জন্য অর্থনীতি ডিজিটাল এবং চিমেরা ra আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়ন অনুসারে উন্নত দেশগুলিতে ইন্টারনেটের অ্যাক্সেস অবিচ্ছিন্নভাবে ৮০.৯% সৃষ্টি করে, উন্নয়নশীল দেশগুলি সবে মাত্র ৫ 54.৩% কভার করে। আফ্রিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ লিপ তৈরি করেছে। ২০০৫ সালে, আফ্রিকান জনসংখ্যার মাত্র ২.১% লোক ইন্টারনেট ব্যবহার করতে পেরেছিল, একটি কোটা যা গত বছর বেড়ে দাঁড়িয়েছে ২৪.৪%।

দরিদ্র বিশ্বের ইন্টারনেটের সাথে সংযোগের জন্য ইউরোপিয়ান স্যাটেলাইট সোসাইটি (এসইএস) দ্বারা মোতায়েন করা ও 3 বি প্রকল্পের (আরও তিন বিলিয়ন, আরও 3,000 মিলিয়ন) কভারেজ এরিয়ার কেন্দ্রস্থলে রিফ্রিকা রয়েছেন। লাক্সেমবার্গ ভিত্তিক সংস্থাটি গত এপ্রিল মাসে ফরাসি গুয়ায়ার কোরৌ স্পেস সেন্টার থেকে চারটি উপগ্রহ চালু করেছিল। এই আরম্ভের সাথে, এসইএসের 8,000 কিলোমিটারে 20 টি শিল্পকলা রয়েছে, যা সুদান থেকে পেরু, পাকিস্তান থেকে নিউ গিনি, অ্যামাজন থেকে মালয়েশিয়া যাওয়ার একটি স্ট্রিপ জুড়ে।

তারা এমন ক্ষেত্র যেখানে অর্থনৈতিক বিষয় এবং অরোগ্রাফিক ব্রেকগুলিতে তথ্য এবং যোগাযোগের অ্যাক্সেস, যা ইন্টারনেটের অ্যাক্সেসের গণতন্ত্রকরণকে বাধা দেয়, ২০১৪ সালে জাতিসংঘ দ্বারা ঘোষিত সকলেরই অধিকার ড। জাতিসংঘের একটি প্রস্তাব সকল দেশকে তাদের নাগরিকদের ডিজিটাল অ্যাক্সেস সরবরাহ করতে উত্সাহ দেয়। লক্ষ্যটি হল টেলিফোনের মতো ইন্টারনেটের সর্বজনীন পরিষেবা হওয়া।

SES প্রকল্প, যার প্রধান শেয়ারহোল্ডার লাক্সেমবার্গ রাষ্ট্র, ডিজিটাল ডিভাইড হ্রাস করতে সাহায্য করে। এসইএস নেটওয়ার্কসের বিক্রয় ও গ্লোবাল সার্ভিস প্রোভাইডার্সের সহ-সভাপতি সাইমন গ্যাটি স্যান্ট লিখেছেন, "ডিজিটাল বর্জনের প্রভাব সম্পর্কে খুব উদ্বেগ রয়েছে।" তিনি আরও যোগ করেছেন যে "অনেক লোক যারা রেলপথ সরিয়ে ফেলেছেন তারা ইন্টারনেট সেবায় ঘাটতির কারণের মধ্যে এটি করেন।"

গ্যাটি সান্ট বলেছেন, "জীবন বদলে মানুষকে সংযুক্ত করার" ভিত্তিতে সংস্থাটি নেটওয়ার্কটিকে "প্রত্যন্ত অঞ্চল এবং আওরা এবং সরকারী প্রতিষ্ঠানে পরিষেবা ছাড়াই উচ্চ স্তরের সামুদ্রিক পরিষেবাদি সক্ষম করার জন্য শারীরিক যোগাযোগের ক্ষমতা ফিরিয়ে আনার প্রস্তাব করেছিল," গ্যাটি সান্ট বলেছেন ।

কলোম্বিয়ার দক্ষিণাঞ্চলীয় উপকূলে রিমোট অ্যামাজন অঞ্চলের উচ্চ-গতির ইন্টারনেট আনয়ন একটি বড় চ্যালেঞ্জ ছিল। লেটিসিয়া শহরে শিক্ষক আর্নেস্তিনা ক্যালিস (আদিবাসী জনসংখ্যার উচ্চ শতাংশ সহ ৪২,০০০ বাসিন্দা) মনে করেন, শিক্ষাগত বিষয়বস্তু ডাউনলোড করা কীভাবে আগে খুব ধীর ছিল। “এখন আমরা এমন কাজ করতে পারি যা আমরা আগে করতে পারিনি। ইন্টারনেট সর্বদা থাকা জরুরী কারণ আমরা একটি খুব জটিল অঞ্চলে আছি এবং এটি আমাদের আরও অনেক উন্নত একাডেমিক স্তর অর্জন করতে দেয়, "তিনি বলেছেন। ব্যবহারকারীরা উল্লেখ করেছেন যে ইন্টারনেট "বজ্রপাতের মতো চলে যায়"। সেনা বাহিনী জোর দিয়েছিল যে ভিডিও কনফারেন্সগুলি কাটা হয়নি, চিকিত্সকরা বড় আকারের এবং উচ্চ-রেজোলিউশন ডায়াগোনস্টিক চিত্রগুলির সংক্রমণকে গুরুত্ব দেয় এবং তরুণরা এই কোর্সের সাথে সংযুক্ত হতে পারে। প্রমাজোনাসের পরিচালক জুয়ান ডেভিড ডিউক পুনরায় শুরু হয়েছে এবং এর সাথে ইন্টারনেটের আমদানি করেছে: "পরিবর্তনের সুযোগ অ্যামাজনে এসে পৌঁছেছে"।

পেরু এছাড়াও O3b অবলম্বন করেছে। ইকুইটোস, দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর, ব্যবহারকারীদের সীমাহীন 4 জি সংযোগের সহজ অ্যাক্সেস রয়েছে। অ্যাক্সেস্যাট সংস্থার পরিচালক জোর্জ ভিলালবা বলেছেন, "অন্যান্য শহরের ল্যাবরেটরিগুলি কী করতে পারে সে সম্পর্কে তারা আত্ম-সচেতন বোধ করে না।" ইকুইটোসের একাধিক প্রযুক্তিগত বিধিনিষেধ ছিল যা বিদ্যমান ছিল না, উদাহরণস্বরূপ, দেশের রাজধানী লিমাতে। "আমরা ইকুইটোসে ডিজিটাল বিভাজন হ্রাস এবং পরিষেবার গুণমান বৃদ্ধি করার সুবিধা নিয়েছি," এনটেলের গঞ্জালো ভেগাসকে সংক্ষেপে তুলে ধরেছি।

বুর্কিনা ফাসোতে, 10,000 টিরও বেশি আধিকারিকের O3b এর জন্য ডিজিটাল অ্যাক্সেস রয়েছে। এবং সাহেল অঞ্চলে উপগ্রহটিকে ফাইবার অপটিক্সের বিকল্প হিসাবে দেখা হয়, যার অঞ্চলে প্রচলিত নেটওয়ার্কগুলির মাধ্যমে মোতায়েন করা অসম্ভব ব্যয়বহুল। চাদে ইইউ প্রতিনিধিদল আফ্রিকান দেশের উন্নয়নে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এসইএসের জন্য, ও 3 বি এর নক্ষত্রমণ্ডল 2009 সালে "মানুষকে সংযুক্ত করে জীবন বদলে দেওয়ার জন্য" যে রূপকল্পটি তৈরি করেছিলেন তাতে অবদান রাখে একটি বাস্তবতা।

বিমান, তেল প্ল্যাটফর্ম বা ক্রুজগুলির সাথে সংযোগ স্থাপনের পাশাপাশি এসইএস বহরটি অসংখ্য স্থানীয় প্রশাসন এবং মানবিক এজেন্সিগুলিতে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা সরবরাহ করে। পেরু বা পুয়ের্তো রিকোতে যেমন সাম্প্রতিক ঘটনা ঘটেছে তত দ্রুত স্থাপনার ক্ষমতা প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত জায়গাগুলিতে নেটওয়ার্কগুলি পুনরুদ্ধার করতে দেয়। এই জরুরী পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানাতে, কেবল একটি ঘূর্ণায়মান উপগ্রহ ডিশকে মাটিতে সরিয়ে নেওয়া দরকার যা একটি উপগ্রহ থেকে অন্য উপগ্রহে সিগন্যালটি আটকায়।

Post a Comment

0 Comments